আমার সময়ের দাম নেই ।

সবার সময়ের দাম আছে । কিন্তু আমার সময়ের দাম নেই।ধরুন আমি কারো জন্য অপেক্ষা করছেন । তাহলে কি হলো আমি তাকে মূল্যায়ন করছেন । কিন্তু আমার এই মূল্যায়নের ফল হিসেবে আমাকে ছোট হতে হয়।

কারো জন্য যদি আমি ৩০ মিনিট অপেক্ষা করি । এই ৩০ মিনিট কিন্তু অপেক্ষা করা , শুধু এক কাপ চা খাওয়ার জন্য । একটা আন্তরিকতা কিংবা ভাল লাগা থেকে এই অপেক্ষা করা ।  ৩০ মিনিট পর আরো কিছু সময় পর হয়ে গেলো । চা খাওয়া কিন্তু মূল বিষয় । অন্য কিছুই না । টাকা পয়সা কিছুই চাই নি । কিন্তু তাদের  সময় হয়না আমার জন্য । কেননা  তারা আমাকে মূল্যায়ন করে না । তারা আমার নিজের রক্তের কেউ না । তবুও একটা সম্পর্ক, তাদের  ছোট ভাইয়ের মতন দেখি । তারা কতটুকু বড় ভাই মনে করে জানি না ।

বার বার আমাকে ছোট করছে । তারপরও আমি ছোট ভাইদের সাথে থাকি । যখন এই রকম আচরণ দেখি মনে হয় তাদের ত্যাগ করবো । আবার ভাবি না থাক নিজের মনে করে আবার এক সাথেই থাকি । তবে মনে হচ্ছে এইবার ত্যাগ করাই উত্তম হবে

তাদের সাথে থাকার আমার স্বার্থ এই যে সবার সাথে দেখা হবে কথা হবে । রাগ সবার আছে । আমারও রাগ আছে ।  আমাকে সময় দেওয়ার তাদের সময় হয়না । তাদের সময়ে মূল্য অনেক ।

আমার অর্থ নাই । তাই চেষ্টা করি আমার সাধ্যের মধ্যে চলতে । আমার কোন মূল্য নাই কেননা আমি এখন বেকার ।  আমার কাছে কোন স্বার্থ নেই বলেই আমাকে মূল্যায়ন কিংবা সময় দেয়না ।

২০১৭ সাল থেকে এখন পর্যন্ত খারাপ সময় যাচ্ছে। তাই বলে সবাই আমাকে সাজেশন দেয় । হ্যাঁ আমার সিন্ধান্ত নিতে ভুল করি । আমি ভাল ছেলে না। আমার নামে অনেক খারাপ রিপোর্ট আছে। আমার চারিত্রিক সমস্যা আছে ।তাই বলে আমাকে এই ভাবেই অবহেলা করা এইটা কেমন মানবিক কাজ? তাদের মধ্যে সামান্য পরিমান মানবিকতা থাকতো তাহলে আমাকে একটু হলেও গুরুত্ব দিত ।

একজন মানুষের আচরনের উপরে অনেক কিছুই নির্ভর করে । মানবিক দিক থেকে বিবেচনা করতে গেলে কাউকে হেও প্রতিপন্ন করা উচিত না ।  নিজেকে বড় মনে করাও উচিত না ।অর্থ দিয়ে সু সময়ের বন্ধু পাওয়া যায় । অনেক কিছুই পাওয়া যায় । কিন্তু মূল্যবোধ কেনা যায় না । অর্থ মৃত্যুর পর আমাদের সাথে যাবে না । যাবে আমাদের ভাল গুণাবলী। 

তবে আমি  যাদের সাথে চলি তাদের মধ্যে অনেকেই রাজাকার প্রকৃতির আছে । যারা আপনার কথা অন্যকে প্রচার করে বেড়াবে ।

হ্যাঁ আজ অর্থ নাই বলে আমি স্বয়ংসম্পর্ন হতে পারিনি । তাই আমাকে মূল্যায়ন করা হয় না । আজ অর্থ নাই বলে আমি সেইভাবে এগিয়ে যেতে পারিনি ।

যে আপনাকে মূল্যায়ন করে ,তাকে আপনি মূল্যায়ন করেন ।

যেহেতু আমাকে দেওয়ার মতন সময় যাদের নেই তাদের সাথে দূরে থাকার চেষ্টা করবো । বার বার আপন করে ভাবি বার বার একই কাজ আমার সাথেই হয় । 

যাদের উদ্দেশ্যে লিখেছে তারা যদি এই পোষ্ট পড়ে থাকে ও মনে কষ্ট পেয়ে থাকলে আমার কিছুই বলার নাই । কেননা এইটা আমার ব্যক্তিগত মতামত লিখেছি। 

Leave a Comment