পুরাতন ডোমেইন বা এক্সপায়ার ডোমেইন থেকে ভিজিটর ।

এইটা আমার সাধারন ধারনা থেকে লিখা । তেমন গবেষণা ধর্মী কোন লিখা নয় ।  আসুন শুরু করি । পুরাতন ডোমেইন বা এক্সপায়ার ডোমেইন থেকে ভিজিটর আসে। এই বিষয় গুলো অনেক আগেই অনেকেই পরীক্ষা করে দেখেছেন । আমি সেই রকম অনলাইনে কাজ কাম করি না । আমি বেশিরভাগ সময় YouTube এ কাটে বিভিন্ন মজার ভিডিও দেখে ।  এক সময় ডোমেইন কেনার খুব নেশা ছিল। পরে কাজ ছেড়ে দেই সাথে সাথে ডোমেইন গুলো ছেড়ে দিতে হয় । কেননা একটা ডোমেইনের দাম ৮৫০ সাথে হোষ্টিং খরচ । আর যদি সেটা নিয়ে কাজ না করি তাহলে সব দিক থেকেই লোকশান হয়ে যায় । তাই ডোমেইন কিনে ফেলে রাখাতে পারি নি।

আমার অনেক ডোমেইন এক্সপায়ার হয়ে গেছে । আমি মাঝে মাঝে চেক করি কি অবস্থা ।  আমার একটা ডোমেইন এক্সপায়ার হয়ে গেছে সেটা এখন প্রিমিয়াম ডোমেইন দাম মাত্র ১১৪৯৮.৮৫ (Who.is) এর তথ্য মতে । কিছু ডোমেইন কেনা হয়নি । হয়নি বললে ভুল হবে কিনে লাভ করতে পারেনি ।

আমার কিছু পুরাতন ডোমেইন আছে সেগুলো ব্যবহার করে ভাল মানের অর্থ উপার্জন করা যেতো । তবে কাজ করতে পারিনি । তবে মজার বিষয় হলো আমার কেনা ডোমেইন গুলোতে অর্গানিক কিছু ভিজিটর আসে। এর কারন হলো অনেক চিন্তা করে ভাবনা করে কেনা হয়েছিল।  তাই ডোমেইন গুলো যদি কোন সাইটে রিডাইরেক্ট করা হয় তাহলে কিছু ভিজিটর পাওয়া যাবে।

ধরেন আপনি একটা ডোমেইন কিনলেন সেখানে দিনে ১০ জন করে অর্গানিক ভিজিটর আসে । তাহলে আপনি ১ বছরে ভিজিটর পাচ্ছেন কত? ৩৬৫ দিন মানে ১ বছরে প্রায় আপনি ৩৬৫০ জন ভিজিটর পাচ্ছেন। হ্যা এর জন্য আপনাকে ডোমেইন রিডাইরক্ট করতে হবে ।

তাহলে একটা ডোমেইনের দাম যদি ৮৫০ -৯০০ টাকা হয় আর আপনি যদি ৩৬৫০ জন ভিজিটর । সহজ ভাবেই আমরা এই পুরাতন বা এক্সপায়ার ডোমেইন থেকে অর্গানিক ভিজিটর আমাদের মেন সাইটে ঢুকাতে পারবো । তবে ডোমেইনের যত বেশি বয়স আপনার সাইটের গ্রহনযোগ্যতা Google এর কাছে তত বেশি ।

তবে পুরাতন ডোমেইন কেনার আগে অনেক কিছু বিষয় বিবেচনা করে কিনতে হবে । তবে আমি আরো কিছু তথ্য পায় তাহলে আমার কোন একটা পোষ্টে লিখবো । সেই পর্যন্ত ভাল থাকবে ও সুস্থ থাকবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top