কবে হবে ডিজিটাল ওয়ালেটে লেনদেন?

দেশে পেপাল নাই কিন্তু জুম চাষের কোন কমতি নাই। সামনে ইলেকশন আসছে কিন্তু পেপাল এখনো বাংলাদেশের মূখ দেখেনি।GPay(Google Pay) নাই কিন্তু আমাদের দেশে আইসিটি ডিভিশন ও বাংলাদেশ ব্যাংকের @binimoy আছে । ভারতের Paytm, PhonePe আরো কত কি চলে ।
আমাদের দেশের বিনিময় নামের নতুন ডিজিটাল লেনদেন এর খুব বাজে অবস্থা। এইটা ব্যবহার করতে গেলাম গত ১ তারিখে কিছু সমস্যা দেখালো । তাই ঘুমাইয়া গেলাম।বাংলাদেশের ব্যাংকিং সেক্টরে সোনালী ব্যাংকের পেমেন্ট গেটওয়ে আমার ভাল লেগেছে।যদিও সরকারি কাজে ব্যবহার করেছি।
দেশে aamarpay, SSLCOMMERZ, surjoy pay সহ আরো অনেক পেমেন্ট গেটওয়ে আছে । কিন্তু লোকাল মার্কেটে এর ব্যবহার খুব কম। অনলাইন ভিত্তিক ট্রানজেকশন গুলোর উপরেই নির্ভর হয়ে আছে । যদিও আমার মনের কথা ।
দেশ অনেক মোবাইল ব্যাংকিং সেবা আছে । যার মধ্যে bKash Limited, Nagad, Rocket অন্যতম। কিন্তু জোয়ার ওয়েব সাইটে এর ব্যবহার অনেক। লোকাল মার্চেন্ট বিকাশের দেখি কিন্তু অন্যগুলো দেখতে পাইনা। এক প্লার্টাফর্মে সকল লেনদেন করা যাবে এই রকম ডিজিটাল ওয়ালেট প্রয়োজন। প্রতিটি চায়ের দোকানদার যেন ডিজিটাল ওয়ালেট ব্যবহার করে এই উদ্দ্যোগ প্রয়োজন। ব্যাংকিং পলিসির আরো উন্নয়ন সাধন দরকার।
ডিজিটাল লেনদেন এখনো খুব বেশি শুরু হয়নি। ২০৪১ সালের দিকে হতে পারে । তবে পেপাল আমরা ২০৪১ পাব ইনশাল্লাহ।

Leave a Comment