গ্রামীনফোনের প্রতারনা

Skitto সিম Grameenphone এর একটা ডিজিটাল ধান্দা ।স্কিটো সিম গ্রামীনফোনের প্রতারনার নাম। সাধারন সিম গুলোতে ইন্টারনেট অফার দেয় না । কিন্তু স্কিটোতে অফার দিয়ে ভর্তি করে দেয় । আবার এই সিম বাজারে সরবরাহ কম । যেহেতু দেশের মানুষ ইন্টারনেট ব্যবহার করছে বেশি সেহেতু স্কিটো সিম বিক্রির একটা বিশাল মার্কেট পড়ে আছে । বিটি আরসি এর তথ্য মতে বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা 111.875 মিলিয়ন(ডিসেম্বর ২০২১)।
যার মধ্যে 102.353 মিলিয়ন মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন । সেখান এই রকম সিম না রেখে সকল গ্রাহকদের জন্যই সমান ভাবে অফার দেওয়া দরকার।
যেহেতু গ্রামীন ফোনের নেটওয়ার্ক কাভারেজ অনেক বেশি তার সুবিধা নিচ্ছে । তবে এদের সেবার মান যে খুব উন্নত তা কিন্তু না । একটা কথা আছে চোরের মায়ের বড় গলা ।
 
অনেক দিন আগের কথা সেই সময় যুবকদের টার্গেট করে Djuice নামে একটা সিম নিয়ে এসেছিল । সেই সময় ছিল ২.৩০ পয়সায় আনলিমিটেড কথা বলার অফার । কথা বলার দিন শেষ । এখন আবার স্কিটো নামের একটা ডিজিটাল ধান্দা নামিয়েছে ।
বর্তমানে স্কিটো কিনতে হয় ৩৫০ – ৪৫০ টাকা পর্যন্ত । এইটা সাধারন গ্রাহকদের বোকা বানানো হচ্ছে । এই ধরনের ইন্টারনেট সেবা সংবলিত সিম বাজারে না নামানোর জন্য কতৃপক্ষকে আরো কঠোর হতে হবে । BTRC এর শক্ত ভুমিকা প্রয়োজন ।
 
 
সংবাদ মাধ্যম গুলোতে টেলিকম অপারেটরদের বিজ্ঞাপন চলে তাই হয়তো তারা সংবাদ প্রচারে পিছপা হবেন । এইটা নিয়ে কারো কোন মাথা ব্যথা নাই। তবে গ্রামীনফোন কিংবা অন্য অপারেটরদের এই রকম প্রতারনা বিরুদ্ধে আওয়াজ তুলতে হবে ।

Leave a Comment