জীবনকে আপনি কেমন দেখতে চান ?

আপনার জীবন আপনি কেমন দেখতে চান? এইটা নির্ভর করবে একান্ত আপনার উপর । কেমন করে একটু বুঝিয়ে বলি । আপনি একজন সাধারন মানুষ কিংবা সম্পদশালী মানুষ হয়ে থাকেন । তাহলে আপনার চলাফেরা আপনার উপর । আপনি যদি ভাল ভাবে চলতে চান তাহলে ভাল মানুষের সাথে ঘুরবেন । আপনার সঙ্গের উপর নির্ভর করবে সব কিছু। আপনার চলা ফেরা যদি খারাপ সঙ্গের সাথে হয় তাহলে আপনি চলে যাবে বিপথে। আপনার অর্থ আছে বলেই আপনি খারাপ সঙ্গ বেশি পাবেন ।

আপনি যে অবস্থাতে আছেন সেটাকে মেনে নিয়ে সঠিকভাবে চলতে পারলে ভাল । আর যদি আপনি তা মেনে না নিতে পারেন তাহলে নতুন পথ খুজে নিবেন । আপনি খুজবেন শান্তি কোথায় আছে।  অনের অর্থ আছে কিন্তু শান্তি নেই । এর মূলকারণ আমরা শান্তির পিছনে ঘুরে বেড়ায়না আমরা অর্থের পিছনে ঘুরে বেড়ায় । আমার অধিক অর্থ আছে কিন্তু আমি যদি সেই অর্থকে সঠিকভাবে পরিচালনাকে নিয়ম মেনে চলতে পারি তাহলে আমি শান্তিতে চলতে পারবো ।

সর্বোপরি বিষয় আপনাকে একটা নিয়মের মধ্যে আবন্ধ হতে হবে । আর এই জন্য আপনি যেমন আছেন তেমন নিয়েই সন্তুষ্টি থাকুন।

একটা কথা হলো আপনার চলার নিয়ম ঠিক করতে আপনার একটা ভাল গাইড দরকার । আপনি যেই ধর্মের হয়ে থাকুন না কেন । প্রতিটি ধর্মের মধ্যেই একটা ভাল গাইড আছে । আপনি সেটা মেনে চলুন । আমার বয়স বেশি না । আমি তেমন পড়াশুনা করি না । তবুও আমি যতটুকু দেখলাম আমার এই ২৮ বছর বয়স সেটা হলো, একটা নিয়ম মেনে চললে জীবন উন্নয়ন সহ জীবনের সকল শান্তি পাওয়া যাবে ।

আমাদের আশা বা উচ্চ আকাংখাকে নিয়ন্ত্রন করতে হবে । যত আকাংক্ষা হবে ততই বেশি আপনার জীবনে অশান্তি বিরাজ করবে । আপনাকে বার বার সেই দিকে নিয়ে যাবে যেন আপনি সেটা করতে পারেন । তবে সাধ্যের মধ্যেই সব টুকু রাখার চেষ্টা করুন । আপনার আয় ১০০০০(দশ হাজার) টাকা আপনি যদি মাসে এর বেশি খরচ করতে চান তাহলে আপনাকে কারো কাছে থেকে ধার নিয়ে চাহিদা পূরন করতে হবে । ধার না নিয়ে যদি আপনি এই দশ হাজার টাকার মধ্যে কিছু টাকা জমানোর চেষতা করেন তাহলে আপনি পারবেন অন্য সব খরচ কমিয়ে ।

যাই হোক আপনি আপনার জীবন যেমন চান তেমন করেই সাজাতে পারবেন ও সঠিকভাবে বেচে থাকতে পারবেন । আপনার জীবনের মানে আপনি খুজে পাবেন যখন আপনি আপনার জীবনে শান্তি পাবেন ।

আমরা কি অর্থ ব্যবস্থাপনা করছি ?

Leave a Comment