বাংলাদেশে চালু হতে যাচ্ছে ফিক্সড ওয়্যারলেস অ্যাকসেস

বাংলাদেশের ইন্টারনেট গ্রাহকদের ফিক্সড ওয়্যারলেস অ্যাকসেস (এফডাব্লিউএ) সেবা চালু হতে যাচ্ছে।(এফডাব্লিউএ) সেবা দেওয়ার অনুমতি পেয়েছে দেশের টেলিকম অপারেটররা। ওয়াইফাই সংযোগের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করতে পারবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তথ্য অনুযায়ী জানুয়ারী ২০২৪, দেশের ইন্টারনেট গ্রাহকের সংখ্যা প্রায় ১২৯.১৮ মিলিয়ন ইন্টারনেট গ্রাহক । যার মধ্যে ১১৬.৩০ মিলিয়ন মোবাইল ইন্টারনেট গ্রাহক। বাকি ১২.৮৮ মিলিয়ন ব্রডব্যান্ড ব্যবহারকারী।

মোবাইল অপারেটর ও ব্রডব্যান্ড ইন্টারনেট অপারেটরদের মধ্যে এক প্রতিযোগিতা শুরু হবে । ইন্টারনেট ব্যবসার বড় ধরনের পরিবর্তন আসবে বলে আশা করা যাচ্ছে ।

বর্তমানে বাংলাদেশে টেলিকম অপারেটররা মোবাইল ইন্টারনেট সেবা প্রদান করে এবং আইএসপি লাইসেন্সধারীরা ব্রডব্যান্ড সেবা প্রদান করে।

বাংলাদেশের মোবাইল অপারেটর থ্রিজি, ফোরজি ও ফাইভ-জির মতো প্রযুক্তি ব্যবহার করে সেলুলার নেটওয়ার্কের মাধ্যমে মোবাইল ইন্টারনেট সেবা প্রদান করে থাকেন। দেশের প্রায় সকল স্মার্টফোন ও ট্যাবলেটে ওয়্যারলেস ডেটা ট্রান্সমিশন করতে সক্ষম।

অন্যদিকে ফাইবার অপটিক্সের মধ্যমে ইন্টারনেট সেবা দিচ্ছে আই এস পি । মোবাইল ইন্টারনেটের তুলনায় বেশি গতি পাচ্ছে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারী।

ফিক্সড ওয়্যারলেস অ্যাকসেস চালু হলে মোবাইল অপারেটররা একই ধরনের সেবা দিতে পারবেন। অপারেটরদের কাছে থেকে বাহির একটি অ্যান্টেন ও ভেতর   একটি রাউটার বা মডেম করতে হবে। এত নির্দিষ্ট সাবস্ক্রিপশন ফি দিতে হবে ।

বিটিআরসির একজন কর্মকর্তা বলেন, ভবিষ্যতে ফাইভ-জি সেবা চালুর কথা মাথায় রেখেই মোবাইল অপারেটরদের এফডাব্লিউএ সেবা চালুর অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

Source: https://www.rtvonline.com/others/262442

Leave a Comment