কর্ম আমাকে সম্মান দিবে

মূলত আমি কোন কর্মের সাথে যুক্ত নাই । আমার আয়ের উৎস নাই বললেই চলে। আল্লাহ্‌ আমার রিজিকের ব্যবস্থা করে দিয়েছেন তাই আমি খেতে পাচ্ছি। চাহিদা তেমন নাই বলে স্বল্প আয়েই আমি খুশি। আমাকে তেমন সম্মান কেউ করে না । তবে কোন এক সময় কর্ম আমাকে সম্মান দিবে।

প্রতিটি মানুষের একটা পরিচয় আছে । কেউ শিক্ষা অর্জন করে ডাক্তার হচ্ছে, ইঞ্জিনিয়ার হচ্ছেন, শিক্ষক হচ্ছেন কিংবা অন্য পেশায় যুক্ত থাকেন।

মূলত আমি তেমন কিছুই বলতে পারি না। শিক্ষা গত যোগ্যতার দিক থেকেও খুব একটা কিছু না আবার কর্মের দিক থেকেও তেমন কিছুই না।

অনলাইন ফ্রিল্যান্সিং পেশাঃ আমি ২০১৫ সালের দিকে মোটামোটি SmartphonesBD ওয়েব সাইট নিয়ে কাজ করতাম। এর সাথে অনেক ওয়েব সাইট ছিল। ইনকাম হতো অনেক ভালই । রাইটার হায়ার করতাম সাথে একজন ডাটা এট্রি অপারটর ছিল। সব মিলিয় ভালই হতো ২০১৭ সালের পরে আমার পতন শুরু হয় । সেই সময় তেমন সাপোর্ট ছিলনা ট্রেনিং তেমন ছিলনা । বর্তমান ট্রেনিং আছে কিন্তু কাজ করার মন মানষিকতা হারিয়ে গেছে।

আমি ও সাংবাদিকতাঃ সাংবাদিকতা পেশার সাথে যুক্ত হই ২০১৩- ২০১৪ সালে ফটোগ্রাফির মাধ্যম। ২০১৫ সাল থেকে আমার নামে সংবাদ যায় । আগে অনেক স্পটে গিয়েছি সংবাদ সংগ্রহ করেছি। বর্তমান অবস্থাতে আর সেই রকম কিছুই নাই । চাইনা সাংবাদিকতা করতে । চিটার বাটপার, দালালদের জন্য এই পেশা হয়ে গেছে। গতবছর মোহনপুর উপজেলা প্রেসক্লাব ভেঙ্গে মোহনপুর কেন্দ্রীয় প্রেস ক্লাব গঠন হয়। আমাকে সাংগঠনিক সম্পাদক করা হয়। এখনকার অবস্থা দেখে নিজেকে সাংবাদিক হিসেবে পরিচয় দিতে লজ্জা লাগে।

ফটোকপি ও কম্পিউটার ব্যবসায়ীঃ বর্তমানে ফটোকপি ও কম্পিউটার কম্পোজ এর দোকানদার হিসেবে পরিচয় দিয়ে থাকি। যদি আমার ব্যবসা খুব একটা হয়না । তবুও এইটা খন পরিচিতি। বর্তমানে ভারতীয় ভিসা ও পাসপোর্ট প্রোসেসিং এর কাজ করে থাকি।

মুক্তপেশা আমাকে ভাল লাগে । কর্ম আমাকে সম্মান দিবে ,তবে কোন কর্ম সম্মান দিবে সেটা মহান আল্লাহ্‌ জানেন। আমি কর্মের জন্য মানুষের মাঝে শত বছরের অধিক বেঁচে থাকতে চাই।

চলুন প্রতি বছর ১ টি করে গাছ লাগাই ।

Leave a Comment