ভারত ভ্রমনের পথে

আজ আমি ভারত ভ্রমনের উদ্দেশ্যে বাহির হচ্ছি। গত দুইদিন থেকে মোটামোটি সকল ধরনের কাগজ রেডি করেছি। ভিসা করেছে অনেকদিন হলো । তিন মাসের ভিসা দিয়েছে ।

ভারত ভ্রমন শেষ করে এসে আপনাদের মাঝে আমার অভিজ্ঞতা শেয়ার করবো। আজ বুধবার সকাল ৬ঃ৪০ এর সাগরদাঁড়ি ট্রেনে প্রথমে যশোর যাবো। ট্রেনের টিকিটের দাম ২৬০ + ২০ = ২৮০ টাকা ।

ভ্রমন ট্যাক্স নিজেই দিয়েছি। কেননা আমি বেনাপোল বর্ডার দিয়ে যাবো । সুতরাং অনলাইন কাটলেই চলবে। ভ্রমন ট্যাক্স নিয়ে আমার একটা আর্টিকেল আছে । সেটা পড়ে নিতে পারেন। ট্রাভেল ট্যাক্স ৫০০ টাকা । অনলাইন পরিশোধ করেছি তাই ৫০৭.৫০ খরচ হয়েছে । বিকাশের মাধ্যমেই দিতে পারবেন ।

প্রথম বার ভারত ভ্রমন । তাই আমি কিভাবে কি হবে তা জানার জন্য ট্রেনে ও বাসে যাচ্ছি। না হলে রাজশাহী থেকে দেশ ট্রাভেলের বাস আছে যেখান প্রায় ২০০০ টাকায় যাওয়া যাবে। আমার বাজেট কম তাই আমি কলকাতায় গিয়ে যত কমে বেশি যায়গাতে ঘোরা যায় সেটার ব্যবস্থা করবো।

সাধারনত আমি কলকাতা ঘুরতে ও চোখ দেখাতে যাব। ভারত ভ্রমনের ইচ্ছে আমার অনেক দিনের। এর আগে দুইবার ভারতে ভিসার জন আবেদন করি । কিন্তু রিজেক্ট করে দিয়েছিল । এইবার দিয়েছে তাই ভ্রমন করে শখ পূরন করে আসি। এরপর বাংলাদেশের বিভিন্ন স্থানে যাব ও সেগুলো নিয়ে আমার ব্লগে লিখতে থাকবো।

আমার শুরু থেকে শেষ পর্যন্ত কত খরচ হলো সেটা জানিয়ে দিব। ভারত ভ্রমনের সাধারন গাইড লাইন পাবেন আশা করি।

এই আর্টিকেল যখন পড়বেন আমি তখন ভারতের মধ্যে থাকবো । যদি আল্লাহ্‌ কোন বিপদ না দেয়। আমার জন্য সবাই দোয়া করবেন।

আমার ভ্রমন কাহিনী নিয়ে পড়তে আমার ব্লগ নিয়মিত পড়ুন । বিজ্ঞান ও প্রযুক্তি, ভ্রমন বিষয়ক অনেক তথ্য জানতে পারবেন।

Leave a Comment